বাংলা লেখার নিয়মাবলী

বাংলা টাইপ করতে বাংলা কিবোর্ড লাগেনা। আপনি খুব সহজে বাংলা লিখতে পারবেন, শুধু আপনার ইচ্ছা শক্তি থাকা চাই। বাংলা লিখার উদ্দেশ্যে নিম্নে দুটি অপশন দেয়া হল। পাঠকের সুবিধামতো এর যেকোন একটি পদ্ধতির নির্দেশ অনুসরণ করলে অতি সহজে বাংলা লেখা যাবে।

প্রথমে আপনি এই লিংক থেকে বা অন্য কোন সাইট থেকে সোলাইমানলিপি (SolaimanLipi) ফন্ট ডাউনলোড করেন। ডাউনলোড করার পর ফন্টকে কপি করেন। এবার আপনার পিসির স্টার্ট বাটনে ক্লিক করেন, সেখান থেকে কন্ট্রোল প্যানেল ক্লিক করে ওপেন করেন, ওপেন করার পর সেখানে ফন্ট ফোল্ডার পাবেন, এই ফন্ট ফোল্ডারে ডাউনলোড করা ফন্ট পেস্ট করেন অর্থাৎ C:windows > Fonts ফোল্ডারে পেষ্ট করবেন।

১ম পদ্ধতি:

কোন প্রকার প্রগাম ডাউনলোড বা ইনস্টল না করে ভারচুয়্যাল কিবোর্ড ব্যবহার করে বাংলা লেখা সম্ভব। সেজন্য ইন্টারনেটে কানেকশন রাখতে হবে অর্থাৎ অনলাইন সংযোগ থাকতে হবে। তারপর এই লিংকে গিয়ে যে বক্স পাবেন সেখানে ইংলিশ কিবোর্ড দিয়ে টাইপ করে নিতে পারেন। টাইপ করার পর তা কপি করে ব্লগে পেস্ট করে পোস্ট করতে পারবেন। নিম্নের ফোনেটিক বর্ণ ম্যাপ দেখে বাংলা উচ্চারণ ইংরেজিতে লিখুন। ফোনেটিকে ‘কার’ গুলি ব্যাঞ্জনবর্ণের পরে লিখতে হবে। মনে রাখুন, ফোনেটিকে লেখা case sensitive.

কিভাবে ফোনেটিক বাংলা লিখবেন?

কিছু উদাহরণ:
মুখোশ = mukhosh
আমি = Ami

যুক্তাক্ষর কিভাবে লিখবেন?

যুক্তাক্ষর লিখতে দুটি বর্ণের মাঝে একটি ‘+’ চিহ্ন ব্যাবহার করুন। মনে রাখুন, ফোনেটিকে লেখা case sensitive.
কিছু উদাহরণ:
রাষ্ট্র = ras+t+ro
মস্ত = mos+To
অর্ক = aor+ko

How to Write Bangla Example

২য় পদ্ধতি:

প্রথমে আপনি এই পেজে গিয়ে ২টি লিংক পাবেন, তার থেকে যে কোন একটি লিংক থেকে অভ্র ইউনিকোড সফটওয়ার ডাউনলোড করেন। তারপর আপনার পিসিতে ইন্সটল করেন। ইন্সটল করার পর আপনার ডেক্সটপের কোণে এইরূপ একটি কালো বার আসবেঃ

how to write bangla easily

ইন্সটল করার পর আপনি F12 চাপ দিয়ে লিখতে শুরু করুন। আবার ইংরেজি লিখতে গেলে F12 তে চাপুন এবার ইংরেজিতে লিখতে পারবেন। এবার এই সাইট থেকে ফন্ট ফিক্সার ডাউনলোড করে আপনার পিসিতে ইন্সটল করুন। এবং যে বক্স আসবে তাতে সোলাইমান ফন্ট সিলেক্ট করে ওকে করুন।

২০১৮ © সর্বস্বত্ব সংরক্ষিত | সময়ের নারী