নীতিমালা

প্রথম প্রকাশঃ ২১ অক্টোবর ২০১৪

বাংলা ভাষার প্রথম ও একমাত্র নারীদের ব্লগ সময়ের নারী-তে আপনাকে স্বাগতম। সময়ের নারীতে লেখা ও মন্তব্য করার পূর্বে অবশ্যই নিচের নীতিমালা মেনে চলুন। এখানে নিবন্ধন ও মন্তব্য করলে ধরে নেওয়া হবে তিনি ‘নীতিমালা ও ব্যবহারবিধি’ পড়ে তাতে সম্মতি জ্ঞাপন করেছেন।

প্রকাশিত লেখা ও মন্তব্যের আইনগত বা অন্য কোনো দায়দায়িত্ব সময়ের নারী বহন করে না।

১. পাবলিশ করা লেখা সংক্রান্ত নীতিমালা

১.০১ সময়ের নারীতে প্রকাশিত সকল লেখা নৈতিক ও নারী সংক্রান্ত হতে হবে। সৃজনশীল, তথ্যবহুল ও মানসম্মত লেখা প্রধান্য পাবে।

১.০২ সকল লেখার মূল ভাষা অবশ্যই বাংলায় এবং লেখার কমপক্ষে ৮০ ভাগ বাংলা ভাষা থাকতে হবে, ইংরেজি বা অন্য কোন ভাষায় লেখা যাবে না। ফোনেটিক ব্যবহার করে ( ইংরেজি কিবোর্ড লেআউট দিয়ে বাংলা লেখা) বাংলা লিখতে পারেন।

১.০৩ ইংরেজী বাংলা মিশ্রিত করে, ইংরেজি হরফ দিয়ে বাংলা লিখে, অথবা বাংলা ভাষার অহেতুক বিকৃত করে কোন লেখা যাবে না।

১.০৪ টেকনিক্যাল টার্মগুলোর অহেতুক বাংলা প্রতিশব্দ ব্যবহার থেকে বিরত থাকুন। ট্যাকনিক্যাল ট্রার্ম গুলো লেখার ক্ষেত্রে সেগুলো ইংরেজি হরফে অথবা বহুল প্রচলিত হলে বাংলাতে উচ্চারণ লিখুন। কোন ট্রার্মের বহুল ব্যবহৃত পরিভাষা থাকলে সেটি ব্যবহার করুন।

১.০৫ বিভিন্ন সংবাদ পত্রিকা, সংবাদ মাধ্যম, কমিউনিটি ব্লগ, উইকি থেকে খবর, সংবাদ, তথ্য বা অন্য লেখা প্রকাশ করা হলে লেখার স্থায়িত্ব বা স্থগিতের বিবেচনা সময়ের নারী বহন করবে। সময়ের নারী’র বিবেচনায় লেখা স্থায়ি যোগ্য হলে তা স্থায়ি হবে অন্যথায় স্থগিত করা হবে।

১.০৬ নিজের লেখা নয় এরকম, অন্য কোন ব্লগ থেকে বা অন্য ব্লগারের বা অন্যের লেখা বা অন্য কোন উৎস থেকে হুবহু বা আংশিক কপি পেস্ট করে বা নিজের নামে লেখা যাবে না। প্লেইজারিজম থেকে সর্বদা বিরত থাকুন।

১.০৭ নিজের লেখা নয় এরকম, অন্যের মানসম্মত লেখা হুবহু কপি পেস্ট করে লেখা যাবে তবে তা অবশ্যই সময়ের নারী’র নীতিমালা বান্ধব এবং প্রকৃত লেখকের নাম ও পূর্বে প্রকাশিত সূত্র (লিংক) উল্লেখ করতে হবে।

১.৮ পূর্বে প্রকাশিত নিজের লেখা বা নিজের ব্যক্তিগত ব্লগের লেখা, লেখক নিজে হুবহু টিউন করতে পারবে। এক্ষেত্রে পূর্বে প্রকাশিত সূত্রের (লিংক) উল্লেখ লেখকের ইচ্ছাধীন। তবে একাধিক ব্লগে বা একাধিক অন্য কোন কম্যুনিটি ব্লগিং প্লাটফরম এ পূর্বে প্রকাশিত হয়ে থাকলে প্রকৃত লেখকের নাম ও পূর্বে প্রকাশিত সূত্র (লিংক) দিতে হবে।

১.৯ নিজের ব্যক্তিগত ব্লগের লেখা অথবা অন্য কোথাও পূর্বে প্রকাশিত লেখা সময়ের নারী তে পাবলিশ করতে সময়ের নারী’র বিশেষ কোন শর্ত বা বাধ্যবাধকতা নেই। তবে সেটা অবশ্যই নিজের লেখা হতে হবে। ব্লগিং কমিউনিটির ক্ষেত্রে যে সমস্যাটা হয় তা হল ব্লগার বা ভিসিটররা এক লেখা বিভিন্ন সাইটে দেখলে তা তাদের মনে কিছুটা বিরূপ ক্রিয়ার সৃষ্টি করে। তাই নিজের ব্যক্তিগত ব্লগের লেখা অথবা অন্য কোথাও পূর্বে প্রকাশিত লেখা সময়ের নারীতে লিখেন তবে অবশ্যই ‘পূর্বে আমার ব্লগে / এই জায়গায় প্রকাশিত’ লিখে তাতে লিংক করে দিতে হবে।

১.১০ অর্ধেক লিখে নিজের ব্লগ বা অন্য কারো ব্লগ এর লিংক দেয়া যাবে না। সম্পূর্ণ লিখে প্রয়োজনে লেখক ও লেখার সূত্র উল্লেখ করে লেখা পাবলিশ করা যাবে।

১.১১ জনস্বার্থে নয় শুধু মাত্র ব্যবসায়িক উদ্দেশ্যে এমন কোন বিজ্ঞাপনী মূলক লেখা প্রকাশ করা যাবে না। প্রতিষ্ঠানের বা পণ্যের উদ্দেশ্য এবং কার্যক্রমের সঠিক ও পূর্ণ বিবরণ দিয়ে লেখা যাবে এবং তা অবশ্যই জন স্বার্থে হতে হবে।

১.১২ প্রচারণার ও প্রমোশনের উদ্দেশ্যে বাণিজ্যিক প্রতিষ্ঠান, বাণিজ্যিক সংঘ দ্বারা আয়োজিত বিভিন্ন সেমিনার, প্রতিযোগিতা, আলোচনাসভার আয়োজনের খবর ও অংশগ্রহণের খবর প্রকাশ করা যাবে না। শুধুমাত্র বিশ্বস্ত মুক্ত কমিউনিটি, সংঘ, অবাণিজ্যিক প্রতিষ্ঠান ও বিশ্বস্ত গ্লোবাল প্রতিষ্ঠান ও কমিউনিটি দ্বারা আয়োজিত বিভিন্ন আয়োজনের খবর প্রকাশ করা যাবে। আপনার বাণিজ্যিক প্রতিষ্ঠান, বাণিজ্যিক সংঘ ও বাণিজ্যিক কমিউনিটির সুষ্ঠু প্রচারণার জন্য সময়ের নারী এডভার্টাইজিং এর সহায়তা নিন। যোগাযোগকরুন।

১.১৩ পণ্য বা সেবা ক্রয়ের জন্য লেখায় সরাসরি পণ্য ও সেবার মূল্য উল্লেখ করা, যোগাযোগের ঠিকানা দেওয়া, ফোন নম্বর উল্লেখ করা যাবে না এবং সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ। আপনার পণ্যের সহজ ও সুষ্ঠু প্রচারের জন্য সময়ের নারী এডভার্টাইজিং এর সহায়তা নিন। যোগাযোগ করুন।

১.১৪ প্রচারণার উদ্দেশ্যে একই সাইট বিভিন্ন ভাবে ফিচার করা যাবে না। এ ধরনের আচরণ থেকে সর্বদা বিরত থাকুন।

১.১৫ অনৈতিক, অশ্লীল, কপিরাইট আইন ভঙ্গ করে এমন কোনো ছবি, তথ্য ও লেখা প্রকাশ করা যাবে না।

১.১৬ ধর্ম, ধর্মগ্রন্থের বাণী ও সামাজিক প্রক্ষাপটকে আঘাত করে এমন কোন বিষয় নিয়ে লেখা যাবে না।

১.১৭ অশ্লীল, কুরুচিপূর্ণ, অপমানজনক, উস্কানিমূলক বা আপত্তিকর, অশালীন ইঙ্গিতপূর্ণ কোনো শব্দ, শব্দবন্ধ বা বাক্য লেখায় ব্যবহার করা যাবে না।

এক বা একাধিক নীতিমালা ভঙ্গের জন্য সময়ের নারী যে কোনো সময় কোনো আগাম বিজ্ঞপ্তি দিয়ে বা না দিয়ে যে কোনো ব্যবহারকারীর লেখা অপসারণ/মুছে ফেলা বা সম্পাদনার এবং ব্যবহারকারীকে সাময়িক বা স্থায়ি ভাবে বরখাস্ত করার ক্ষমতা রাখে।

২. মন্তব্য করা সংক্রান্ত

২.১ ব্যবহারকারী কিংবা মন্তব্যকারীদের, কাউকে গালিগালাজ করা যাবে না।

২.২ কাউকে ব্যক্তিগতভাবে আক্রমণ করা যাবে না।

২.৩ অশ্লীল, কুরুচিপূর্ণ, অপমানজনক, উস্কানিমূলক বা আপত্তিকর, অশালীন ইঙ্গিতপূর্ণ কোনো শব্দ, শব্দবন্ধ বা বাক্য ব্যবহার করা যাবে না।

২.৪ মন্তব্যে সরাসরি অথবা ইমেইল ঠিকানা উল্লেখ করে ক্র্যাক, সিরিয়াল, কীজেন ইত্যাদির জন্য অনুরোধ করা যাবে না।

২.৫ মন্তব্য সরাসরি ক্র্যাক, সিরিয়াল, কীজেন ইত্যাদির লিংক, টেক্স, ফাইল ইত্যাদি প্রকাশ করা যাবে না।

২.৬ প্রচারণার উদ্দেশে মন্তব্য কোন সাইট বা সার্ভিসের লিংক প্রকাশ করা যাবে না।

২.৭ মন্তব্যের আইনগত বা অন্য কোনো দায়দায়িত্ব সময়ের নারী বহন করে না।

এক বা একাধিক নীতিমালা ভঙ্গের জন্য সময়ের নারী যে কোনো সময় কোনো আগাম বিজ্ঞপ্তি দিয়ে বা না দিয়ে যে কোনো ব্যবহারকারীকে বা ভিজিটরের মন্তব্য অপসারণ/মুছে ফেলা বা সম্পাদনার ক্ষমতা রাখে।

৩. আপনার আইডি ও নাম সংক্রান্ত

৩.১ আপনার আইডি ও নাম হিসেবে এমন কোনো নাম বা ছদ্মনাম ব্যবহার করা যাবে না যা অন্য টিউনার এর নামকে হেয় করে।

৩.২ বিশিষ্ট রাজনৈতিক, ধর্মীয় ও সামাজিক মূল্যবোধ অনুসারে শ্রদ্ধেয় কোনো ব্যক্তি, বর্গ, গোষ্ঠিকে ব্যঙ্গ করে কোন আপনার আইডি এবং নাম তৈরি ও ব্যবহার করা যাবে না।

৩.৩ সামাজিকভাবে কোনো প্রচলিত নামকে হেয় করে কিংবা সামাজিক-সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গি থেকে অশালীন মনে হয় এমন কোন আইডি ও নাম ব্যবহার করা যাবে না।

এক বা একাধিক নীতিমালা ভঙ্গের জন্য সময়ের নারী যে কোনো সময় কোনো আগাম বিজ্ঞপ্তি দিয়ে বা না দিয়ে যে কোনো ব্যবহারকারীর আইডি অপসারণ/বাতিল বা বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ করার ক্ষমতা রাখে।

৪. নীতিমালার পরিবর্তন

৪.১ সময়ের নারী ব্লগের নীতিমালা পরিবর্তনশীল। বিশেষ প্রয়োজনে নীতিমালার একটি বা একাধিক বিষয় পরিবর্তন, পরিমার্জন, পরিবর্ধনের সকল ক্ষমতা সময়ের নারী বহন করে। তবে তা মূল নীতিমালার খুব একটা পরিবর্তন না করেই এ পরিবর্তন সাধিত হবে। নীতিমালার সর্বশেষ পরিবর্তনের তারিখ এই পাতার একদম উপরে প্রকাশ করা হবে। নীতিমালা বড় ধরনের কোন পরিবর্তন হলে অবশ্যই তা ঘোষনা দিয়ে জানিয়ে দেওয়া হবে।

২০১৮ © সর্বস্বত্ব সংরক্ষিত | সময়ের নারী